Friday, September 18, 2015

বিভিন্ন প্রজাতির গোলাপ ফুল


                   বিভিন্ন প্রজাতির গোলাপ ফুল


আশা করি আপনারা সবাই ভালো আছেন।পরিবারের সবাইকে আমার আন্তরিক সালাম এবং শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের টিউন সুরু করছি ।পৃথিবীতে প্রায় ১০০ থেকে ১৫০ প্রাজাতির গোলাপ ফুল রয়েছে। এই সমস্ত প্রজাতির মধ্যে রয়েছে বিভিন্ন উপ-প্রজাতি। সব মিলিয়ে প্রায় ৫৫০টি আলাদা আলাদা গোলাপের অস্তিত্ব রয়েছে পৃথিবী জুড়ে। এই পোস্টে সেই সমস্ত প্রজাতিগুলির ফুলগুলিকে আপনাদের সাথে পরিচয় করিয়ে দিব। আসলে পরিচয় করিয়ে দিব বললে ভুল বলা হবে, মূলত সেই সমস্ত গোলাপের ছবি আপনাদের সামনে তুলে ধরব। যাতে করে আপনারা শুধু দেখতে পাবেন পৃথিবীতে কত রকমের গোলাপ রয়েছে, আর সেগুলি কোনটি দেখতে কেমন। সেই সাথে চেষ্টা করবো সামান্য কিছু তথ্য যোগকরে দিতে, যা হিসাবের মধ্যে না নিলেও হয়। আমি গোলাপ গুলিকে তাদের নামের ইংরেজী বর্নমালার নিম্নক্রম অনুসারে সাজাব। সেই ধারাবাহিকতায় আজ আমরা দেখব M দিয়ে শুরু হওয়া গোলাপ গুলির ছবি।
বি.দ্র. M দিয়ে শুরু হওয়া গোলাপের সংখ্যা প্রায় ৪৯টি হওয়ায় এই গোলাপগুলি ৩টি অংশে দেখানো হয়েছে। প্রথম ও দ্বিতীয় অংশের ৩২টি দেখার পর আজ দেখুন তৃতীয় অংশের বাকি সবটি গোলাপ।
১। Mevrouw Nathalie Nypels

আবিষ্কৃত হয় : ১৯১৯ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ২-৩ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।
২। Mier Y Teran

আবিষ্কৃত হয় : ২০০৩ সালে, গাছের প্রকৃতি : লতানো ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৬-৮ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।
৩। Minnie Belle
ছবি সংগ্রহ করা যায়নি।
আবিষ্কৃত হয় : ২০০৮ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৫-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : Apricot, ফুল ঘ্রাণহীন, ফল বা বীজ হয় না।
৪। Miss Caroline

আবিষ্কৃত হয় : ২০০০ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৫ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।
৫। Miss Lillian

আবিষ্কৃত হয় : ২০০২ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৬-৮ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয়।
৬। Mlle. Franziska Kruger

আবিষ্কৃত হয় : ১৮৮০ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৫ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।
৭। Molineux

আবিষ্কৃত হয় : ১৯৯৪ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৪ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।

৮। Moonlight

আবিষ্কৃত হয় : ১৯১৩ সালে, গাছের প্রকৃতি : লতানো ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৬-৮ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয়।
৯। Moroccan Rose

আবিষ্কৃত হয় : সাল জানা নেই, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৫ ফিট, ফুল ফোটার ধরন : একসাথে সবগুলি, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।

১০। Mrs. Anthony Waterer

আবিষ্কৃত হয় : ১৮৯৮ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : লাল, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।
১১। Mrs. B. R. Cant

আবিষ্কৃত হয় : ১৯০১ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৫-৮ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।
১২। Mrs. Bosanquet

আবিষ্কৃত হয় : ১৮৩২ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৫ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।
১৩। Mrs. Dudley Cross

আবিষ্কৃত হয় : ১৯০৭ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।
১৪। Mrs. Oakley Fisher

আবিষ্কৃত হয় : ১৯২১ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৪ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ।
১৫। Mrs. Pierre S. du Pont

আবিষ্কৃত হয় : ১৯২৯ সালে, গাছের প্রকৃতি ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।
১৬। Mrs. R. M. Finch

আবিষ্কৃত হয় : ১৯২৩ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৪ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।

ফেইসবুকে আমি ঃ মিনহাজ সিফাত 

No comments:

Post a Comment