Sunday, October 11, 2015

গুগল ক্রোম এখন আরও দ্রুতগতির

   গুগল ক্রোম এখন আরও দ্রুতগতির

 আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই? আশা করি ভালোই আছেন আমি আপনাদের দোয়া ভাল আছিআজকে আপনাদের সামনে আলচনা করবো ক্রোম ব্রাউজারের নিয়ে । ক্রোম ব্রাউজারের একটি নতুন সংস্করণ উন্মুক্ত করেছে গুগল। তাদের দাবি, এটি এখন আরও দ্রুতগতিতে চলবে এবং ল্যাপটপের চার্জ বাঁচাবে।


Image result for google chrome


বর্তমানে বিশ্বে সবচেয়ে বেশি ব্যবহৃত ব্রাউজার হচ্ছে গুগলের ক্রোম। তবে এ ব্রাউজারটি একেবারে নিখুঁত নয়। এই ব্রাউজারের বেশ কিছু এক্সটেনশন ও ব্যাকগ্রাউন্ড অ্যাপ পিসির মেমোরি দখল করে প্রসেসিং ক্ষমতা কমিয়ে দেয়। এ ছাড়াও এটি ল্যাপটপ বা ফোনের চার্জ দ্রুত শেষ করে।

ক্রোম ব্রাউজারের নতুন সংস্করণে এই দুটি সমস্যারই সমাধান করা হয়েছে বলে গুগল দাবি করেছে। এখন ক্রোম ব্রাউজার দিয়ে ওয়েবপেজ দ্রুত লোড হবে। এক ব্লগ পোস্টে গুগল দাবি করেছে, ক্রোমে নতুন যে ফিচার যুক্ত হয়েছে তাতে গড়ে ১০ শতাংশ পর্যন্ত মেমোরির ব্যবহার কমাবে এবং কোনো কোনো ক্ষেত্রে তা ৪০ শতাংশ ছাড়াবে।

এ ছাড়া ক্রোমের এই সংস্করণে স্বয়ংক্রিয় রিস্টোর ট্যাব সেট করে রাখার সুবিধা যুক্ত হয়েছে। এতে সিস্টেম মেমোরি কিছুটা বাঁচবে।

ক্রোমের নতুন সংস্করণটি ব্যাটারির চার্জ ১৫ শতাংশ পর্যন্ত বাঁচাতে পারবে। গুগলের পরীক্ষাগারে এই ফল পাওয়া গেছে। তবে ব্যাটারি সাশ্রয়ের বিষয়টি নির্ভর করে অপারেটিং সিস্টেম ও ওয়েবসাইটের ফ্ল্যাশ কনটেন্টের ওপর। ফ্ল্যাশে তৈরি বিজ্ঞাপন ও ভিডিও কনটেন্ট ক্রোম ব্রাউজারে বন্ধ করে দেওয়ার কথা জানিয়েছে গুগল।

বর্তমানে ব্রাউজার বাজারের ৪০ শতাংশ ক্রোমের দখলে।

যেভাবে হালনাগাদ করবেন
পিসি থেকে যদি গুগল ক্রোমের নতুন এই সংস্করণটি হালনাগাদ করতে চান তবে ক্রোম ব্রাউজারের ওপরের দিকে ডানকোনো তিন লাইন চিহ্নিত মেনুতে যান। আপনার সিস্টেমের জন্য কোনো আপডেট থাকলে আপডেট গুগল ক্রোমনামের একটি অপশন দেখতে পাবেন। এতে ক্লিক করলে হালনাগাদ হবে। এরপর ব্রাউজার রিস্টার্ট দেওয়ার প্রয়োজন পড়বে। আবার ব্রাউজার চালু করা হলে উইন্ডোজে চালু থাকা ট্যাবগুলো সংরক্ষিত থাকবে।


আইফোন ও আইপ্যাডে গুগল ক্রোম অ্যাপটির হালনাগাদ এসেছে কিনা তা অ্যাপ স্টোরে আপডেটসট্যাবে গিয়ে দেখে আসতে পারেন। যদি হালনাগাদ করার অপশন থাকে তবে আপডেট অলদিলে ক্রোমের নতুন সংস্করণটি ডাউনলোড ও ইনস্টল হয়ে যাবে।

অ্যান্ড্রয়েড অ্যাপ হিসেবে গুগল ক্রোমের হালনাগাদটি পেতে হলে প্লে স্টোর আইকনে ক্লিক করে মাই অ্যাপসে যেতে হবে। যদি সেখানে আপডেট অপশন থাকে তবে তা ডাউনলোড করে ইনস্টল বরে নেওয়া যাবে।


No comments:

Post a Comment